মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ সেপ্টেম্বর ২০২১

সমাপ্ত প্রকল্প

প্রকল্পের নাম

এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন ক্যাপাসিটি বিল্ডিং অব বাপেক্স  (কেজিডিসিএল অংশ)

প্রকল্পের উদ্দেশ্য

সেমুতাং গ্যাস ক্ষেত্রের গ্যাস কেজিডিসিএল এর রিং-মেইনে সরবরাহের জন্য ১০ ইঞ্চি ব্যাসের ৬৫ কিঃমিঃ পাইপ লাইন নির্মাণ করা হয়েছে।

কেজিডিসিএল এর জনবলকে গ্যাস বিতরণ ও সঞ্চালনের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

জনকল্যাণে ভূমিকা সেমুতাং গ্যাস ক্ষেত্রের গ্যাস কেজিডিসিএল নেটওয়ার্কে গ্রহণের ফলে অধিক সংখ্যক গ্রাহককে গ্যাস সরবরাহ করা সম্ভব হয়েছে।
প্রকল্প বাস্তবায়ন কাল               জুলাই ২০০৮ হতে জুন ২০১৩

 

প্রকল্পের নাম       

ন্যাচারাল  গ্যাস ইফিসিয়িন্সি প্রকল্প [কেজিডিসিএল এর জন্য প্রিপেইড মিটার স্থাপন]

প্রকল্পের উদ্দেশ্য

টেকসহ অর্থনীতিতে অবদান রাখার লক্ষ্যে প্রাকৃতিক গ্যাসের সরবারহ এবং যথাযথ ব্যবহার এই প্রকল্পের উদ্দেশ্য। এই প্রকল্পের মাধ্যমে কেজিডিসিএল এর আওতাভুক্ত এলাকায়  ৬০,০০০ আবাসিক প্রিপেইড মিটার  স্থাপন করা হয়েছে।

জনকল্যাণে ভূমিকা চট্টগ্রাম মহানগরী এলাকার গৃহস্থালী পর্যায়ে ব্যবহৃত গ্যাসের অপচয় রোধের মাধ্যমে সিস্টেম লস হ্রাসকরণ এবং গ্যাসের  কার্যকর সরবরাহ ও ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সাহায্য করছে।
প্রকল্প বাস্তবায়ন কাল                                    জুলাই ২০১৪ হতে অক্টোবর ২০১৯ 

 

প্রকল্পের নাম               

মীরসরাই অর্থনৈতিক অঞ্চল-এর জন্য গ্যাস পাইপ লাইন নির্মাণ ও কেজিডিসিএল গ্যাস বিতরণ নেটওয়ার্ক আপগ্রেডেশন প্রকল্প।

প্রকল্পের উদ্দেশ্য

কেজিডিসিএল এর গ্যাস নেটওয়ার্কের সক্ষমতা দৈনিক ৩৫০ মিলিয়ন ঘনফুট হতে দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুটে উন্নীত করা হয়েছে।মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে গ্যাস সরবরাহ ও কেজিডিসিএল নেটওয়ার্কে এলএনজি গ্রহণের সক্ষমতা অর্জনের জন্য ৫৮ কিঃমিঃ পাইপ লাইন নির্মাণ, ০১টি সিজিএস, ০৫টি এইচপি-ডিআরএস ও ০৪টি আইপি- ডিআরএস স্থাপন করা হয়েছে।

জনকল্যাণে ভূমিকা

এলএনজি গ্রহণের মাধ্যমে অধিক সংখ্যক গ্রাহককে গ্যাস সরবরাহ করা সম্ভব হচ্ছে এবং মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে গ্যাস সরবরাহ করার ফলে নতুন নতুন কল-কারখানা গড়ে উঠছে ও কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে।

প্রকল্প বাস্তবায়ন কাল                                                                            মে ২০১৭ হতে ডিসেম্বর ২০১৯ 


Share with :

Facebook Facebook